আমায় নিয়ে
রাজপথ হয় রক্তাক্ত ,
আমায় নিয়ে
সংসদ হয় উত্তপ্ত ।


আমার জন্য
ক্ষমতা হয় অদল বদল,
অথচ , আমার ললাটে
হয়না কখনো বদল ।


আমার জন্য
হয় নির্বাচন ,
আবার , আমার দোহাই দিয়ে
তা হয়ে যায় প্রহসন ।


রাজনীতির এই বাজারে
আমার নাকি খুব মূল্য !
স্বার্থসিদ্ধি হলে পরে
হয়ে যাই জড় বস্তু সমতুল্য ।


খুব গর্বের এক উপাধি
জন্ম থেকে ললাটে হয়েছে অঙ্কন ,
মৃত্যু অবধি
আমি যে , সাধারণ জনগণ ।